প্রাচীন প্রযুক্তির রহস্যময় আবিষ্কার

আধুনিক সভ্যতার দিনে প্রতিনিয়ত আমরা টেকনোলজির চমকে আশ্চার্য হই। তাই বলে আগের কালের মানুষও টেকনোলজিতে পিছিয়ে ছিলো না। তারা তাদের সময়কার সবচেয়ে উন্নত প্রযুক্তি ব্যবহার করে এমন সব অভাবনীয় জিনিস তৈরি করেছিলো যা আজও আমাদের ভাবায়। যার প্রায় সবটাই আমাদের কাছে অজানা।
গ্রিকের আগুন বন্ধুক


১। গ্রিক আগুন(Greek Fire): প্রাচীন কালের হারিয়ে যাওয়া প্রযুক্তির মধ্যে গ্রিক আগুন হলো অন্যতম(Greek Fire)। গ্রিক আগুন এমনই এক জিনিসের সংমিশ্রনে তৈরি যা তাকে জলের/পানির নিচেও একটানা জ্বালিয়ে রাখত। নাম থেকেই বোঝা যায় এর জন্ম হয় গ্রিক সম্রাজ্যের সময়। Byzantine Empire এর সৈন্যরা এই প্রযুক্তি ব্যবহার করত। এই অজানা প্রযুক্তির ব্যবহার সবচেয়ে বেশি ব্যবহার লক্ষ করা হয় ১১ শতকে। প্রথমে একে এক ধরনের আগুন বোমার মত ব্যবহার করা হয় শত্রুর দিকে ছুড়ে মেরে। বিশেষ করে যুদ্ধ জাহাজে এই টেকনোলজি বেশি ব্যবহার করা হত। এক সময়ে অজানা কারনে এর ব্যবহার কমতে থাকে দিনে দিনে এটা ইতিহাসে পরিনত হয়। আধুনিক বৈজ্ঞানিকরা পরে এই টেকনোলজি নিয়ে অনেক গবেষণা করে কিন্তু কোন তথ্য উদ্ধার করা সম্ভব হয়নি।
তাই এখনও এটা প্রশ্ন থেকে গেছে, প্রাচীন কালের মানুষ কি এমন তৈরি করেছিলো যার আগুন পানিও নিভাতে পারতো না?




প্রাচীন রহস্যময় প্রযুক্তি
২।The Antikythera Mechanism: গ্রীসের সমুদ্র উপকূল থেকে একটি প্রাচীন ডুবন্ত জাহাজ থেকে ১৯০০ সালে এই যন্ত্রটি পাওয়া যায়। যন্ত্রটি সম্পূর্ন ব্রোঞ্জের তৈরি। Antikythera Mechanism এখন আর্কেওলজির এর বড় বিস্ময়। বৈজ্ঞানিকদের ধারনা এই যন্ত্রটি ১ম শতেকে তৈরি করা। এই যন্ত্রে ৩০টি গিয়ার, ডায়াল এবং অনেক ক্ষুদ্র যন্ত্রাংশ দিয়ে তৈরি করা। এটি যন্ত্রটির প্রযুক্তি সম্পর্কে বৈজ্ঞানিকরা তেমন কিছুই বের করতে পারে নি। তবে ধারনা করা হচ্ছে মহাকাশ গবেষণার কাজে এই যন্ত্রটি ব্যবহার করা হতো। যেমন গ্রহ-নক্ষত্রের অবস্থান নির্ধারন করা এবং আলোক বর্ষ গননা করা।




Stradivari Violins

৩। Stradivari Violins: ভায়োলিনের ইতিহাসে এটি একটি অনবদ্য সৃষ্টি। ১৭শতকের বিখ্যাত একটি আবিষ্কার এটি। ইতালির কেবল একটি মাত্র পরিবারের কতিপয় মানুষই এই বাদ্যযন্ত্রটি তৈরি করতে পারতেন। Stradivari Family ১৬৫০ সাল থেকে ১৭৫০সাল পর্যন্ত এই বাদ্যযন্তটি তৈরি করেছিলেন। এই ভায়োলিন এত সুন্দর সুর তৈরি করতে পারত যাকে এক কথায় পরলৌকিক বলা যেতে পারে। স্ট্রাডিভারি পরিবারের যারা এই ভায়োলিন তৈরি করতে পারতেন। তারা মারা যাবার পরে কেউ এই ভায়োলিন তৈরি করতে পারেনি। এ নিয়ে অনেক সুরকার, প্রযুক্তিবিদগন গবেষণা করেও কোন কারন বের করতে পারেনি আজও। পৃথিবীতে বর্তমানে প্রায় ৬০০ টির মতো স্ট্রাডিভারি ভায়োলিন আছে। তখনকার যুগেই এই বাদ্যযন্ত্রটি মূল্যবান সম্পত্তি হিসাবে পরিচিত ছিল। আভিজাত্যের প্রতীক ছিলো এটি। আর এখন একটি ‍Stradivari Violins কিনতে হলে নিলামে যেতে হবে। আর মূল্য যে কত হবে তা বুঝতেই পারছেন।

Post a Comment

জানার অধিকার সবার আছে। তাই নিজে জানুন অন্যকে জানান। শেয়ার করুন আপনার পরিচিতদের সাথে এবং আপনার মতামত লিখে জানান